মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

বিভিন্ন কর্মকান্ড

চুক্তি স্বাক্ষরঃ ইউনিয়নের বেকার যুবকদের স্বাবলম্বী করার লক্ষ্যে সামাজিক বনায়ন কর্মসূচীর আওতায় রাস্তার পাশে গাছ লাগানোর জন্য বিভিন্ন রেজিস্টার্ড সমিতির সদস্যদের সাথে চেয়ারম্যান চুক্তি স্বাক্ষর সাপেক্ষ্যে ইউনিয়নের বিভিন্ন রাস্তা বিভিন্ন মেয়াদে বরাদ্দ নেন।

 

উন্মুক্ত বাজেটঃ স্থানীয় সরকার ইউনিয়ণ পরিষদ হচ্ছে ইউনিয়নে বসবাসকারী সাধারণ মানুষের সবচাইতে কাছের সেবাদানকারী প্রতিষ্ঠান। ইউনিয়ণ পরিষদ এমন একটি মাধ্যম যা জনগণকে কেন্দ্রীয় সরকারের সেবা ও সম্পদ প্রাপ্তীতে সহায়তা করে। একটি সেবা প্রতিষ্ঠান হিসাব অংশগ্রহণমূলক পরিকল্পনা জনগণের চাহিদাকে ধারণ করে, আর এই পরিকল্পনা বাস্তবায়নে "উন্মুক্ত বাজেট" ধারণকৃত চাহিদার বাস্তবায়ন ঘটায়। ইউনিয়নের বাজেট জনগণের সামনে উন্মুক্ত ঘোষণা একদিকে যেমন স্বচ্ছতা, জবাবদিহিতা ও সকলের অংশগ্রহণ নিশ্চিত করে, তেমনি উন্নয়নের দিকে এক ধাপ এগিয়ে যেতে সহায়ক ভূমিকা পালন করে। চেয়ারম্যানের এ আয়োজনকে সাধুবাদ জানাই।

 

সমাজ সেবাঃ ইউপি চেয়ারম্যান ইউনিয়নের অসহায়, গরীব-দুঃখী, অস্বচ্ছল পরিবারের সদস্যদের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সাহায্য-সহযোগিতা করে থাকেন।

 

স্যানিটেশনঃ অত্র ইউনিয়নের স্যানিটেশনের অবস্থা খুবই লাজুক। গত ২০১২-১৩ অর্থ বছরে প্রায় ২১০০ টি পরিবার খোলা জায়গায় পায়খানা করত। কিন্তু ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এর উদ্যোগের ফলে বর্তমানে ৭৩৫ টি পরিবার এখনও খোলা জায়গা ব্যবহার করে। অত্র ইউনিয়নের প্রায় অর্ধেক পরিবার (৪৫%) হতদরিদ্র হওয়ার কারণে এই সংক্রান্ত কাজে সফলতা আনতে হলে ইউনিয়নের বাজেটের এই খাতে অর্থ বাড়ানো ছাড়া কোন বিকল্প নেই। আগামী দুই বছর যাহাতে পরিবার গুলো খোলা জায়গা ব্যবহার না করে সেই জন্য বাজেটে স্যানিটেশন খাতে যথেষ্ট বরাদ্দ রাখা হয়েছে। অন্যদিকে মানুষের সুস্থ্য থাকার জন্য স্যানিটেশনের পাশাপাশি নিরাপদ পানির ব্যবস্থা করা অত্যান্ত গুরুত্বপূর্ণ।